মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

শাখার নামঃ
নাগরিক সেবা
0
0
নাগরিক সেবা

ক্র নং

কার্যাবলী

০১।

পুলিশ ম্যাজিস্ট্রেসি, নারী ও শিশু নির্যাতন দমন,  চোরাচালান, আইন-শৃঙ্খলা, মাদকদ্রব্য, এসিড,  চাঞ্চল্যকর লোমহর্ষক মামলা  ইত্যাদি সংক্রান্ত সভার আয়োজন, কার্যবিবরণী তৈরী ও মুল্যায়ন।

০২।

জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত, ১৪৪ ধারা জারী সংক্রান্ত।

০৩।

বিভিন্ন পাবলিক পরীক্ষা, নির্বাচন, উচ্ছেদ কার্যক্রম ও আইন-শৃঙ্খলা রক্ষাকল্পে ম্যাজিস্ট্রেট নিয়োগ সংক্রান্ত কাজ।

০৪।

জেলখানা সংক্রান্ত (বন্দিমুক্তি, জুভেনাইল, জেলগেটে দলিল সম্পাদন, মাসিক রিপোর্ট রির্টান, উর্দ্ধতন কর্মকর্তা কর্তৃক জেলখানা পরিদর্শন প্রভৃতি)।

০৫।

মহামান্য হাইকোর্টের বিভিন্ন আদেশ, নোটিশ, রুলিংয়ের জবাব ইত্যাদি।

০৬।

অত্র জেলা/অন্য জেলার বিজ্ঞ আদালত হতে আসা সাক্ষীর প্রতি সমন/ওয়ারেন্ট ও বিভিন্ন আদেশ প্রতিপালন।

০৭।

বিজ্ঞ আদালতে আদেশ মোতাবেক কবর হইতে লাশ উত্তোলন/নিলাম সংক্রান্ত কাজে ম্যাজিস্ট্রেট নিয়োগ।

০৮।

রাজনৈতিক কারনে দায়েরকৃত মামলা সংক্রান্ত কাজ।

০৯।

বিভিন্ন সভার অনুমতিসহ ওরসের অনুমতি, নিষিদ্ধ দিবসে গরু-ছাগল জবাইয়ের অনুমতি, অতিথি আপ্যায়নের অনুমতি সংক্রান্ত।

১০।

বন্দুক, পিস্তল, রিভলবার ইত্যাদি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান সংক্রান্ত, এসিড লাইসেন্স প্রদান সংক্রান্ত, জ্বালানী তেল ও বিস্ফোরক দ্রব্যাদি বিক্রয়ের অনাপত্তি সনদ প্রদান সংক্রান্ত কাজ।

১১।

প্রিন্টিং, প্রেস এন্ড পাবলিকেসন্স এবং পত্রিকা ডিক্লারেশন সংক্রান্ত কাজ।

১২।

ভ্রাম্যমান আদালত পরিচালনা সংক্রান্ত কাজ।

১৩।

পিপি/এপিপি নিয়োগ ও বিল প্রদান সংক্রান্ত কাজ।

১৪।

ক্যাবল নেটওয়ার্ক সম্পর্কিত কাজ।

১৫।

বিভিন্ন অভিযোগ সংক্রান্ত বিবিধ আবেদন।

১৬।

বিআরটিএ সংক্রান্ত কাজ।

সচরাচর জিজ্ঞাস্য

ক্রঃ নং

প্রশ্ন

উত্তর

০১।

এসিড ব্যবহার ও বিক্রয়ের লাইসেন্স প্রদান হয় করা কিনা?

হ্যাঁ, নির্দিষ্ট ফরমে আবেদন প্রাপ্তীর পর তদন্ত সাপেক্ষে লাইসেন্স প্রদান করা হয়।

০২।

আবেদন ফরম কোথায় পাওয়া যায়?

জেলা প্রশাসকের কার্যালয় জে এম শাখায় বিনামূল্যে আবেদন ফরম পাওয়া যায়।

০৩।

আবেদনপত্রের সাথে কি কি কাগজপত্র দিতে হয়?

আবেদনপত্রে বর্ণিত কাগজপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে।

০৪।

এসিড বিক্রয়ের লাইসেন্সের জন্য লাইসেন্স ফি কত টাকা এবং কিভাবে দিতে হবে?

এসিড বিক্রয়ের লাইসেন্সের জন্য লাইসেন্স ফি ৫০০০/- টাকা চালানের মাধ্যমে ০-২২০১-০০০১-১৮৫৪ কোড নম্বরে জমা দিতে হবে।

০৫।

কোন ব্যাংকে এবং কোন শাখায় জমা দিতে হবে?

সোনালী ব্যাংক, সিরাজগঞ্জ প্রধান শাখায়।

০৬।

এসিড ব্যবহার লাইসেন্সের জন্য লাইসেন্স ফি কত টাকা এবং কিভাবে দিতে হবে?

এসিড ব্যবহার লাইসেন্সের জন্য লাইসেন্স ফি ৭০০০/- টাকা চালানের মাধ্যমে ০-২২০১-০০০১-১৮৫৪ কোড নম্বরে জমা দিতে হবে।

০৭।

প্রতি বছর এসিড বিক্রয়ের লাইসেন্স এর নবায়ন ফি কত টাকা এবং কিভাবে দিতে হবে?

এসিড বিক্রয়ের লাইসেন্সের নবায়ন ফি বাবদ মুল লাইসেন্সের ৫% হারে অর্থ্যাৎ ২৫০/- টাকা চালানের মাধ্যমে ০-২২০১-০০০১-১৮৫৪ কোড নম্বরে সোনালী ব্যাংক, সিরাজগঞ্জ প্রধান শাখায় জমা দিতে হবে।

০৮।

প্রতি বছর এসিড ব্যবহারের লাইসেন্স এর নবায়ন ফি কত টাকা এবং কিভাবে দিতে হবে?

এসিড ব্যবহারের লাইসেন্সের নবায়ন ফি বাবদ মুল লাইসেন্সের ৫% হারে অর্থ্যাৎ ৩৫০/- টাকা চালানের মাধ্যমে ০-২২০১-০০০১-১৮৫৪ কোড নম্বরে সোনালী ব্যাংক, সিরাজগঞ্জ প্রধান শাখায় জমা দিতে হবে।

০৯।

লাইসেন্স নবায়নের শেষ তারিখ কখন হয়?

লাইসেন্স নবায়নের শেষ তারিখ ৩০ জুন। ইহার পর নবায়ন করা হয় না।  (তবে ৩০ জুনের মধ্যে আবেদন করা থাকলে ৩১ জুলাই পর্যন্ত নবায়ন করা হয়। আবেদন করা না থাকলে দ্বিগুন ফি দিয়ে ৩১ জুলাই তারিখ পর্যন্ত নবায়ন করা যাবে। অন্যথায় লাইসেন্সটি বাতিল বলে গন্য হবে।)


শাখার নামঃসার্বিক
নাগরিক সেবা
0
0
0

শাখার নামঃঅতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট , জেএম
নাগরিক সেবা

১। সকল প্রকার পরীক্ষার প্রশ্নসহ গোপনীয় কাগজাদি সংরক্ষণ করা হয় এবং নির্দিষ্ট তারিখে সরবরাহ করা হয়।

২। বিভিন্ন প্রকার আগ্নেয়াস্ত্র সংরক্ষণ করা হয়।

৩। সকল প্রকার জুডিশিয়াল স্ট্যাম্প সংরক্ষণ করা হয় এবং লাইসেন্স প্রাপ্ত ভেন্ডারদের নিকট সরবরাহ করা হয়।

৪। সকল প্রকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প সংরক্ষণ করা হয় এবং লাইসেন্স প্রাপ্ত স্ট্যাম্প ভেন্ডারদের নিকট সরবরাহ করা হয়।

৫। সকল প্রকার সাধারণ ডাকটিকেট ও রাজস্ব স্ট্যাম্প , পোস্ট কার্ড, খাম ইত্যাদি সংরক্ষণ করা হয় এবং ডাকঘরে সরবরাহ করা হয়।

৬। বিড়ি ব্যান্ডরোলসমূহ সংরক্ষণ করা এবং ডাকঘরে সরবরাহ করা হয়।

৭। সরকারী ডাকটিকেট সংরক্ষণ করা হয় এবং সমস্ত সরকারী অফিসে সরবরাহ করা হয়।

৮। মূল্যবান প্রত্নতাত্ত্বিক মূর্তিসমূহ সংরক্ষণ করা হয়।

৯। বিভিন্ন প্রকার মামলার জরিমানার নগদ অর্থ সংরক্ষণ করা হয়।

১০। অচল ঘোষিত, ব্যবহার অনুপযোগী ও চাহিদাবিহীন পোস্টাল ও নন-পোস্টাল স্ট্যাম্পসমূহ সংরক্ষণ করা হয়।

১২। গোল্ডকাপ সংরক্ষণ করা হয়।

১৩। সোনালী ব্যাংকের ভল্টের ডুপ্লিকেট চাবী সংরক্ষণ করা হয়।

১৪। আন্তর্জাতিক ও আঞ্চলিক অলিখিত পাসপোর্ট বহি সমূহ সংরক্ষণ করা হয় এবং পাসপোর্ট অফিসে সরবরাহ করা হয়।

১৫। স্ট্যাম্প ভেন্ডিং লাইসেন্স প্রদান করা হয়।


শাখার নামঃরাজস্ব , এসএ
নাগরিক সেবা
নাগরিক সেবা

·জেলা, উপজেলা ও ইউনিয়নওয়ারী ভূমি উন্নয়ন করের দাবি ও আদায় সংক্রান্ত কার্যাবলী।

·ইটভাটা লাইসেন্স ও নবায়ন সংক্রান্ত কার্যাবলী।

·হাট বাজার পেরীফেরী লাইসেন্স ও ইজারা সংক্রান্ত কার্যাবলী।

·জলমহাল, বালুমহাল ও সায়রাতমহাল ইজারা সংক্রান্ত কার্যাবলী।

·সরকারী জায়গার উপর হতে অবৈধ দখলদার উচ্ছেদ সংক্রান্ত কার্যাবলী।

·সরাকারী জায়গায় অবস্থিত পুরাতন মালামাল ও গাছ নিলাম সংক্রান্ত।

·ওয়াকফ ও দেবোত্তর সম্পত্তি সংক্রান্ত কার্যাবলী।

·অর্পিত সম্পত্তি লীজ ও নাবয়ন সংক্রান্ত কার্যাবলী।

·দরিদ্র বিমোচন প্রকল্প ও বাস্তবায়নের সহায়তা প্রদান সংক্রান্ত কার্যাবলী।

·রিজিউম সংক্রান্ত কার্যক্রম।

·সিকস্তি ও পয়স্তি সংক্রান্ত জমি সম্পর্কে তথ্য প্রদান।

·আবাসন/আশ্রয়ণ/ গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তবায়ন।

·বাথান ভূমি সংক্রান্ত কার্যাবলী।


শাখার নামঃসার্বিক , ব্যবসা ও বাণিজ্য
নাগরিক সেবা

ক্রমিক

নং

সেবার নাম

সেবা প্রাপ্তির প্রক্রিয়া

সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় সময়

০১

১। লৌহ ও ইস্পাতজাত সামগ্রী, সিমেন্ট, মিল্কফুড, সিগারেট, সুতা, কাপড়, জুয়েলারী, স্বর্ণালংকার প্রস্ত্ততকারক (গোল্ডস্মিথ), সিনেমা হল এবং হোটেল ও রেস্তোরাঁ ডিলিং লাইসেন্স।

উক্ত ডিলিং লাইসেন্সের জন্য নির্ধারিত ফরমে (ব্যবসা ও বাণিজ্য শাখায় পাওয়া যায়) নিম্নলিখিত কাগজপত্র -সহ জেলা প্রশাসক বরাবর আবেদন করতে হবেঃ

 

ক) ট্রেড লাইসেন্স

খ) নাগরিকত্ব সনদ

গ) দোকান/স্থাপনার মালিকানা/ভাড়া সংক্রান্ত

কাগজপত্র

ঘ) জন্ম নিবন্ধন/ভোটার আইডি কার্ড

ঙ) লাইসেন্স ফি জমার চালানের মূল কপি।

চ) হোটেল ও রেস্তোরার ক্ষেত্রে ফায়ার সার্ভিসের সনদ

এবং সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত হোটেলে কর্মরত

কর্মচারীদের স্বাস্থগত সনদ।

 

লাইসেন্স ফি এর হারঃ

 

১। সিমেন্ট -------------------------------৫০০/-

 

২। লৌহ ও ইস্পাতজাত------------------১০০০/-

 

৩। সুতা (খুচরা) --------------------------১০০/-

 

৪। সুতা (পাইকারী)-----------------------৪০০/-

 

৫। কাপড় (খুচরা)-------------------------২০০/-

 

৬। কাপড় (পাইকারী)--------------------১০০০/-

 

৭। গোল্ডস্মিথ-----------------------------১০০/-

 

৮। জুয়েলারী----------------------------১০০০/-

 

৯। মিল্কফুড--------------------------------৫০/-

১০। সিগারেট (খুচরা)--------------------১০০০/-

 

১১। সিনেমা হল--------------------------৪০০/-

 

আবেদন প্রাপ্তির ৪(চার) কার্যদিবসের মধ্যে তদন্তক্রমে প্রতিবেদন দাখিলের জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার/নির্বাহী ম্যাজিস্ট্রেট বরাবর প্রেরণ করা হয়। অনুকূল প্রতিবেদন প্রাপ্তির ০৭(সাত) কার্যদিবসের মধ্যে অত্র কার্যালয় হতে নিষ্পত্তি করা হয়।


শাখার নামঃসার্বিক , লাইব্রেরী শাখা
নাগরিক সেবা

ক্রঃ নং

সার্ভিস/সেবার প্রকৃতি

সেবা গ্রহণকারী ব্যক্তি/সংস্থা/শাখা

সেবা প্রদানের সময় সীমা

মন্তব্য

০১

স্টেশনারী মালামাল সরবরাহ ও বিতরণ-

ক) অপসেট পেপার

খ) ডুপ্লিকেটিং পেপার

গ) নোট সীট পেপার

 

কালেক্টরেটের বিভিন্ন শাখা এবং উপজেলা নির্বাহী অফিস সমূহ

চাহিদার ভিত্তিতে প্রাপ্যতা ও মজুদ সাপেক্ষে বিতরণ করা হয়।

ভারপ্রাপ্ত কর্মকর্তার অনুমোদন সাপেক্ষে বিভিন্ন স্টেশনারী মালামাল বিতরণ করা হয়।

০২

বিভিন্ন ফম্স সরবরাহ ও বিতরণ

কালেক্টরেটের বিভিন্ন শাখা এবং উপজেলা নির্বাহী অফিস সমূহ

চাহিদার ভিত্তিতে প্রাপ্যতা ও মজুদ সাপেক্ষে বিতরণ করা হয়।

কর্মকর্তা কর্মচারীদের এসিআর,বেতন বিল, চালান ফরম ইত্যাদি বিভিন্ন ফরম প্রাপ্যতা ও মজুদ সাপেক্ষে বিতরণ করা হয়।

০৩

বিভিন্ন শাখায় বই আদান-প্রদান করা হয়।

কালেক্টরেটের বিভিন্ন শাখার কর্মকর্তা ও কর্মচারী

৩০ দিনের মধ্যে উত্তোলিত বই ফেরত দিয়ে আবার নতুন বই উত্তোলন করা যায়।

প্রয়োজন অনুযায়ী ইস্যু করা হয়।

০৪

গেজেট

প্রাপ্য গেজেট সমূহ সংরক্ষণ করে বই আকারে বাধাই করে রাখা হয়।

 

-

প্রয়োজন অনুযায়ী ইস্যু করা হয়।


শাখার নামঃশিক্ষা ও উন্নয়ন , শিক্ষা ও কল্যাণ
নাগরিক সেবা
0

শাখার নামঃসার্বিক , সংস্থাপন
নাগরিক সেবা
0

শাখার নামঃসার্বিক , সাধারণ
নাগরিক সেবা

·আদিবাসী সনদ প্রদানসহ এ সংক্রান্ত অন্যান্য কার্যক্রম কোন পরিচালিত হয়।

·জেলা প্রশাসকের নামে প্রেরিত পত্রাদি গ্রহণ করা হয়।

·মুক্তিযোদ্ধা বিষয়ক সেবা প্রদান করা হয়।

·বিভিন্ন দিবস পালন সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হয়।

·বিধবা ভাতা বিতরণ কার্যক্রম পরিচালিত হয়।


শাখার নামঃসার্বিক , স্থানীয় সরকার
নাগরিক সেবা
নাগরিক সেবা

ক্রমিক নং

কার্যক্রম

গৃহীত পদক্ষেপ

০১

স্থানীয় সরকার শাখার বেতন ভাতাসহ অন্যান্য কার্যক্রম।

প্রধান সহকারী প্রতিমাসের শেষে বিল প্রস্তত করেন। উপ-পরিচালকের স্বাক্ষরে  জেলা হিসাব রক্ষণ অফিস হতে উত্তোলন

ক্রমে সংশি­ষ্টদের সরাসরি প্রদান করা হয়।

০২

সভা ।

1)জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা,

2)জেলা জন্ম নিবন্ধন টাস্ক ফোর্স কমিটির সভা।

০৩

পরিদর্শন/তদারকি।

উপ-পরিচালক কর্তৃক প্রতি মাসে ৪টি ইউনিয়ন পরিষদ পরিদর্শন ও ৪টি ইউপির সভায় উপস্থিত থেকে  সভার কার্যধারা  পর্যবেক্ষণ ও পরামর্শ প্রদান এবং ১টি ৩য় শ্রেণীর পৌরসভা  পরিদর্শন এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ।

০৪

প্রশিক্ষণ

স্থানীয় সরকার,পল­ী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়,এনআইএলজি,ডিএলজি,রাজশাহী কর্তৃক বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে প্রশিক্ষণের আয়োজন।

০৫

অভিযোগ তদন্ত বিষয়ক

ইউপি চেয়ারম্যান/সদস্য ও সচিবদের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্ত  ও প্রতিবেদন প্রেরণ।

০৬

ইউপি চেয়ারম্যান/সদস্য,সচিব ও গ্রাম পুলিশদের বেতন ও সম্মানী ভাতা (সরকারী অংশ)।

 

জেলা প্রশাসক মহোদয়ের অনুকূলে বরাদ্দ প্রাপ্ত অর্থ চেকের মাধ্যমে  বিতরণ।

০৭

রিপোর্ট প্রেরণ।

কমিশনারের কার্যালয়, রাজশাহীতে জন্ম নিবন্ধনের ত্রৈমাসিক রিপোর্ট প্রেরণ করা হয়।


শাখার নামঃরাজস্ব , জেনারেল সার্টিফিকেট
নাগরিক সেবা

১। সকল সরকারি অনাদায়ী অর্থ আদায়ের জন্য এ শাখায় সার্টিফিকেট মামলা দায়ের করা হয়।

২। পাওনা টাকা আদায়ের জন্য পি,ডি,আর এ্যাক্ট ১৯১৩ এর আওতায় ৭ ধারা নোটিশ জারী করা হয়।

৩। ৭ ধারা নোটিশ জারী হওয়ার পর খাতক পাওনা টাকা পরিশোধ না করলে পি,ডি,আর এ্যাক্ট ১৯১৩ এর আওতায় ১৩,১৪ ধারা ক্রোকী পরওয়ানা নোটিশ জারী করা হয়।

৪। ক্রোক করার মত কোন অসহাবর সম্পত্তি না থাকলে পি,ডি,আর এ্যাক্ট ১৯১৩ এর আওতায় ২৯ ধারায় কেন

দেনাদারকে আটক করে জেলে সোপর্দ করা হবে না সেমর্মে কারণ দর্শানোর নোটিশ জারী করা হয়।

৫। এতেও দেনাদার পাওনা টাকা জমা প্রদান না করলে গ্রেফতারী পরওয়ানা জারী এবং জেলে সোপর্দ করে পাওনা

টাকা আদায়ের ব্যবসহা নেয়া হয়।

৬। পাওনা টাকা আদায়ের পর আদেশনামায় সার্টিফিকেট অফিসার কর্তৃক নিষ্পত্তির আদেশ প্রদান করা হয়।

 

৭। আদায়ী টাকার মাসিক বা ত্রৈমাসিক প্রতিবেদন নিয়মিত উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ করা হয়ে থাকে।


শাখার নামঃরাজস্ব , রেকর্ডরুম
নাগরিক সেবা

ক্রমিক নং

সেবার নাম

সেবা গ্রহণের প্রক্রিয়া

সেবা প্রদানের সময় সীমা

০১

খতিয়ানের জাবেদা নকল সরবরাহ

প্রথমে আবেদন ফরমটি সংগ্রহ করে ফরমটি যথাযথ পূরণ করে জরুরী আবেদনের ক্ষেত্রে ২০ টাকার কোর্ট ফি, প্রয়োজনীয় ফলিও প্রতি ফলিওতে ২টাকা মূল্যের কোর্ট ফি এবং সাধারণ আবেদনের ১০ টাকা মূল্যের কোর্ট ফি প্রতি ফলিওতে ১ টাকা মুল্যের কোর্ট ফি লাগিয়ে জমা দিতে হয়।

জরুরী ভাবে আবেদন করলে ৩ দিনের মধ্যে এবং সাধারণ ভাবে আবেদন করলে ৭দিনের মধ্যে জাবেদা নকল পাওয়া যাবে।

০২

ইনফরমেশন স্লিপ (তথ্য ফরম) সরবরাহ

ফরমটির কলাম যথাযথ  পূরণ করে ১৩ টাকার কোর্ট ফি লাগিয়ে জমা দেয়ার পর ভারপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর শেষে রেজিষ্টারভুক্ত হয় ।

রেজিষ্টারভুক্ত হওয়ার পর প্রসত্মুত পূর্বক  সরবরাহ দেয়া হয়।

০৩

ম্যাপ/নক্সা

নক্সা পেতে হলে  সাদা কাগজে ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর আবেদন করে আবেদনের সাথে ১০ টাকা মূল্যের কোর্ট ফি এবং  ৩৫০/- টাকা সোনালী ব্যাংক প্রধান কার্যালয়, সিরাজগঞ্জ এ নিম্মোক্ত চালান নমবরে জমা দিতে হবে।

 

 

 

 

চালান কপি অফিসে জমা দিলে নক্সা ও চালান রেজিষ্টারে ভারপ্রাপ্ত কর্মকর্তার স্বাÿর পূর্বক সরবরাহ করা হয়।

০৪

ফৌজদারী কেস সংক্রান্ত জাবেদা নকল

ফরমটি সংগ্রহ করে কলাম সমূহ যথাযথ ভাবে পূরণ করে  জরুরী আবেদনের ক্ষেত্রে ২০ টাকার কোর্ট ফি, এবং সাধারণ আবেদনের ক্ষেত্রে১০ টাকা মূল্যের কোর্ট ফি আবেদনের সহিত লাগিয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা রেকর্ড রুম  শাখায় জমা দিলে  কর্মকর্তার স্বাÿর হওয়ার পর রেজিষ্টারে এন্ট্রি হয়। ইহার পর আবেদনপত্রটি সংশ্লিষ্ট কোর্টে প্রেরণ করা হয়। জরুরী আবেদনের ক্ষেত্রে প্রতি ফলিও ২টাকা এবং সাধারণ আবেদনের ক্ষেত্রেপ্রতি ফলিও ১ টাকা মূল্যের কোর্ট ফি জমা প্রদান করতে হবে।

মূল নথি পাওয়ার পর প্রয়োজনীয় ফলিও কোর্ট ফি জমা দিলে জরুরী  আবেদনের ক্ষেত্রে ৩ দিন এবং সাধারণ আবেদনের ক্ষেত্রে ৭ দিন পর নকল সরবরাহ দেয়া হয়।


শাখার নামঃআইসিটি , আইসিটি শাখা
নাগরিক সেবা
0

শাখার নামঃরাজস্ব , এলএ
নাগরিক সেবা
0

শাখার নামঃরাজস্ব , রেভিনিউ মুন্সীখানা (আরএম)
নাগরিক সেবা
নাগরিক সেবা

১. খাস সম্পত্তির স্বত্ব প্রচার/বাটোয়ারা সংক্রান্ত দেওয়ানী আদালত, মহামান্য সূপ্রীম কোর্ট ও হাইকোর্ট বিভাগে সরকার পক্ষে মামলা পরিচালনার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ।

 

২. খাস ও ভিপি সম্পত্তি সংক্রান্ত  সরকার পক্ষে পরিচালিত সকল প্রকার মামলা পরিচালনায় নিয়োগকৃত সরকারী/ভিপি কৌসূলীগণের যাবতীয় বিল ও ভাতা প্রদান করা হয় ।

 

৩.  রাষ্ট্রপতির ১৬/৭২ আদেশ বলে পরিত্যক্ত সম্পত্তি সংরক্ষণ, ইজারা প্রদান ও বিক্রয় করা হয় ।

 

৪. অপেক্ষাকৃত কম মূল্য নির্ধারন পূর্বক রেজিষ্ট্রিকৃত দলিলের ঘাটতি স্ট্যাম্প আদায়ের নিমিত্ত অবমূল্যায়ন মামলা রুজু করে স্ট্যাম্প আইনের ২৭, ৬৮, ৪৩ ও ৪৮ ধারা মোতাবেক ব্যবস্থা গ্রহণ ও নিস্পত্তিকরণ ।

 

৫.  জমির শ্রেণী পরিবর্তন করা হয়।

৬.  প্রকাশিত রেকর্ডের করণিক ভূল সংশোধন করা হয়।

৭.  আদিবাসীদের জমি বিক্রযের অনুমতি প্রদান করা হয়।

 

৮. সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক জমাভাগ/খারীজ সংক্রান্ত মিস কেসের আদেশের বিরুদ্ধে মিস আপীল নিস্পত্তিকরণ ।

 


শাখার নামঃসার্বিক , ত্রাণ ও পুনর্বাসন
নাগরিক সেবা

জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়

 

সিটিজেন চার্টার

 

ক্রমিক নং

খাতসমূহ

০১

"অতিদ্ররিদ্রদের জন্য কর্মসংস্থান" কর্মসূচী বাস্তবায়ন ও তদারকি ।

০২

গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি আর) কর্মসূচী বাস্তবায়ন ও তদারকি। 

০৩

গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা/কাবিটা) কর্মসূচী বাস্তবায়ন ও তদারকি।

০৪

ভি জি এফ কর্মসূচী বাস্তবায়ন।

০৫

খয়রাতি অর্থ বিতরণ।

০৬

গৃহনির্মাণ সামগ্রী /অনুদান বিভাগ।

০৭

বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ।

০৮

ঢেউটিন বিতরণ সংক্রান্ত।