মেনু নির্বাচন করুন

জয়সাগর দিঘি

জয়সাগর দীঘিঃ রায়গঞ্জ উপজেলার সোনাখাড়া ইউনিয়নের নিমগাছি ও গোতিথা দুই মৌজার মধ্যে জয়সাগর দীঘিটি অবস্থিত। নিমগাছি বাজার থেকে দীঘির দুরত্ব পশ্চিম দিকে প্রায় ৫০০মিঃ। আয়তন প্রায় ৫৮ একর। জনশ্রূতি আছে বিরাট রাজার আমলে প্রজাদের জনকষ্ট নিবারণের নিমিত্তে এবং রাজার কয়েক লক্ষ গরু ও পানীয় জলের জন্য এই দীঘি খনন করা হয়। ঐতিহাসিকদের মতে পাল সাম্রাজ্যে দ্বিতীয় গোপাল ( ৯৪০-৯৬০ খ্রীঃ) রাজ্য শাসন করেন। এই দীঘিটি ওই সময় খনন করা হয়েছে বলে জানা যায়। বর্তমানে জয়সাগর দিঘী ফিশারী অফিসের আওতায় সুফলভোগীদের দ্বারা মাছ চাষ করছে।

 

 

 

কিভাবে যাওয়া যায়:

ঢাকা টু বগুড়া মহাসড়কে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার ভূইঁয়াগাঁতী নামক বাসস্ট্যান্ড নামতে হয়। ভূইঁয়াগাঁতী বাসস্ট্যান্ড হতে সিএনজি/রিক্সা/ভ্যানগাড়ী যোগে নিমগাছী বাজার হয়ে  নিমগাছি বাজার থেকে প্রায় ৫০০মিটার দূরত্ব পশ্চিম দিকে জয়সাগর দীঘিতে আসতে পারবেন।

তবে দেশের প্রত্যন্ত অঞ্চল হতে যারা আসবেন তারা সিরাজগঞ্জ রোড গোলচত্ত্বর ও চান্দাইকোনা বাসস্ট্যান্ডের মাঝামাঝি ভূইঁয়াগাঁতী বাসস্ট্যান্ড নেমে সিএনজি/রিক্সা/ভ্যানগাড়ী/মোটরসাইকেল যোগে নিমগাছী বাজার হয়ে সরাসরি জয়সাগর দীঘিতে আসতে পারবেন।


Share with :

Facebook Twitter