মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ভৌগলিক পরিচিতি

সিরাজগঞ্জ জেলা ২৪০০' - ২৪৪০' পশ্চিম অক্ষাংশে এবং ৮৯২০' - ৮৯৫০' পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত । এ জেলার দক্ষিণে পাবনা, উত্তরে বগুড়া, পূর্বে টাঙ্গাইল ও জামালপুর, পশ্চিমে পাবনা, নাটোর ও বগুড়া জেলা অবস্থিত। এ জেলার আয়তন ২৪৯৭.৯২ ব: কি.মি.।

 

আয়তন : সিরাজগঞ্জ জেলার মোট আয়তন ২৪৯৭.৯২ বর্গ কিলোমিটার। উপজেলাগুলোর আয়তন যথাক্রমে সিরাজগঞ্জ সদর ৩২৫.৭৭ বর্গ কি. মি, উল্লাপাড়া ৪১৪.৪৩ বর্গ কি.মি, রায়গঞ্জ ২৬৭.৮৩ বর্গ কি.মি, বেলকুচি ১৬৪.৩১ বর্গ কি.মি, কাজিপুর ৩৬৮.৬৩ বর্গ কি.মি, শাহজাদপুর ৩২৪.৪৭ বর্গ কি.মি, কামারখন্দ ৯১.৬১ বর্গ কি.মি, চৌহালী ২৪৩.৫৭ বর্গ কি. মি এবং তাড়াশ ২৯৭.২০ বর্গ কি.মি।

 

সীমানা : সিরাজগঞ্জ জেলার দক্ষিণে পাবনা, উত্তরে বগুড়া, পূর্বে টাঙ্গাইল ও জামালপুর, পশ্চিমে পাবনা, নাটোর ও বগুড়া জেলা অবস্থিত। 

 

ভূমিরূপ : সিরাজগঞ্জের ভূমি সমতল। এই জেলায় কিছু নিচু জমি ও জলাভূমি রয়েছে। জেলার বেশিরভাগ এলাকা বর্ষা মৌসুমে পানির নিচে তলিয়ে যায়। চলন বিলের ১০ভাগ এলাকা এই জেলার তাড়াশ উপজেলায় পড়েছে। মোট আবাদী জমির পরিমাণ ১৭৯৯৬৪.০২ হেক্টর, পতিত জমির পরিমাণ ১৫৭০১.৬৪ হেক্টর, বনভূমি ৫০.৪৮ হেক্টর। এছাড়া এক ফসলী জমি ১৯.৫৪%, দো-ফসলী জমি ৫৯.১৮%, তিন ফসলী জমি ২১.২৮% এবং সেচের আওতাধীন আবাদী জমির পরিমাণ ৭৪.৩৪%।

 

অবস্থান : সিরাজগঞ্জ জেলা অক্ষাংশ ২৪০ ০০' পশ্চিম থেকে ২৪ ৪০' পশ্চিমে ও দ্রাঘিমাংশ ৮৯ ২০' পূর্ব থেকে ৮৯০ ৫০' পূর্বে অবস্থিত।

 

জলবায়ু: বার্ষিক গড় তাপমাত্রা- সর্বোচ্চ ৩৪.৬ সে, সর্বনিম্ন ১১.৯ সে.।

বার্ষিক মোট বৃষ্টিপাত ১৬১০ মি.মি.।

 

নদ-নদী : যমুনা, বড়াল, ইছামতি, করতোয়া, হুরাসাগর, গোহালা, বাঙ্গালী, গুমনী এবং ফুলঝুড়ি এ  জেলার প্রধান  নদ-নদী।

ছবি