মেনু নির্বাচন করুন

জেলা প্রশাসকের বার্তা

 

 

বর্তমান সরকার ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশে পরিণত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর আধুনিক প্রশাসন ব্যবস্থা গড়ে তোলা কাম্য।

বর্তমান সরকারের অন্যতম নির্বাচনী অঙ্গীকার ছিল তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ বিকাশের মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার এই প্রশংসনীয় প্রচেষ্টা বাস্তবায়নের জন্য জেলা, উপজেলা, ইউনিয়নসহ সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির সহজ একটি কাঠামো গড়ে তোলা প্রয়োজন। ইলেক্ট্রনিক সেবার বৃহৎ পরিসরে কার্যাবলী সম্পাদন ও জনগণের আগ্রহ মেটাতে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের এ ওয়েব পোর্টাল গঠন করা হয়েছে।

এই ওয়েব পোর্টালে রয়েছে জেলা প্রশাসকের কার্যালয়সহ সিরাজগঞ্জ জেলার গুরুত্বপূর্ণ দপ্তর ও বিভাগের প্রয়োজনীয় বিভিন্ন হাল নাগাদ তথ্যাদি, যা জেলার জনগণ ছাড়াও দেশ বিদেশের আগ্রহী মানুষের কাজে আসবে বলে আমার বিশ্বাস। সেবা প্রত্যাশী যে কোন ব্যক্তি নিজ ঘরে বসে জেলার সকল বিভাগের প্রয়োজনীয় তথ্যাদি জানতে পারবেন, অভিযোগ দায়ের করতে পারবেন এবং প্রতিকার পাবেন দ্রুততার সাথে। বাংলাদেশের সকল মানুষকে কম সময়ে, স্বল্প পরিশ্রমে দোরগোড়ায় সেবা পৌঁছে দেবার প্রত্যয়কে অন্তরে ধারণ করে সিরাজগঞ্জ জেলা প্রশাসন সার্বিক প্রয়াস অব্যাহত রেখেছে এবং “জনসেবার জন্য প্রশাসন, ই-সেবায় সকল আয়োজন” এটিকে শ্লোগান হিসেবে মেনে কাজ করে যাচ্ছে।

ভৌগলিক ও সাংস্কৃতিক দিক থেকে এ জেলার ঐতিহ্য আছে। তাঁত সমৃদ্ধ এ জেলায় রয়েছে নবরত্ন মন্দির, রবীন্দ্র কাছারি বাড়িসহ অসংখ্য দর্শনীয় স্থান। অন্যতম দুগ্ধখামার মিল্কভিটাসহ অসংখ্য দুগ্ধখামার রয়েছে বিধায় দেশের উল্লেখযোগ্য পরিমাণ দুগ্ধ সিরাজগঞ্জ জেলায় প্রক্রিয়াজাত করা হয়। এসব ঐতিহ্য এ পোর্টালের মাধ্যমে প্রচারের ফলে অনায়াসেই পর্যটকদের তথা বিশ্ববাসীর দৃষ্টি আর্কষণ করা সম্ভব হচ্ছে। এছাড়া নাগরিকগণ ওয়েব পোর্টালে সিটিজেন চার্টারসহ জেলা প্রশাসন কর্তৃক প্রদেয় বিভিন্ন ধরনের সেবার আবেদন ফরম ও প্রয়োজনীয় হালনাগাদ তথ্য পেতে পারেন।

‘উত্তরবঙ্গের প্রবেশদ্বার’ খ্যাত সিরাজগঞ্জ জেলার ভাবমূর্তি বাংলাদেশ তথা বিশ্বদরবারে তুলে ধরতে এবং এলাকার জনগণের আশা আকাঙ্খার দর্পণকে সামনে আনতে এ ওয়েব পোর্টাল আপনাদের সহায়ক হিসেবে কাজ করবে। এই ওয়েব পোর্টাল দেশের অন্যান্য জেলা প্রশাসনের সাথে তথ্য আদান প্রদানের সুযোগ রয়েছে বিধায় এ জেলার জনগণ প্রয়োজনীয় তথ্য খুঁজে নিয়ে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। শহর অঞ্চলের পাশাপাশি প্রত্যন্ত গ্রামীণ জনগোষ্ঠীকে তথ্য ও প্রযুক্তি ব্যবহারে সম্পৃক্ত করতে এ ওয়েব পোর্টাল ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

 

শুভেচ্ছান্তে

 

ড. ফারুক আহাম্মদ

জেলা প্রশাসক

সিরাজগঞ্জ